ক্রিকেট বিশ্বে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করল টাইগাররা!

শ্রীলঙ্কা সফরেই টি-টোয়েন্টি থেকে নেতৃত্ব ছাড়া এবং অবসরের ঘোষণা দিয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। তখন থেকেই সবার মনে প্রশ্ন, তাহলে পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক কে হচ্ছেন
।যদিও কলম্বো থাকাকালেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন একটা ইঙ্গিত দিয়েছিলেন, সাকিব আল হাসানই হতে পারেন টি-টোয়েন্টিতে বাংলাদেশের পরবর্তী অধিনায়ক। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। বাংলাদেশের নতুন টি ২০ অধিনায়ক হিসেবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নাম ঘোষণা করেছে বিসিবি।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের সাকিবকে টি-টোয়েন্টির অধিনায়ক করার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান।এদিকে সাকিবকে অধিনায়ক ঘোষণার মধ্য দিয়ে প্রথমবারের মতো তিন ফরম্যাটের ক্রিকেটে তিন অধিনায়কের ডেরায় প্রবেশ করলো বাংলাদেশ। ইতো পূর্বে একাধিক দল এই পথ অবলম্বন করলেও টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে আশ্চর্যজনকভাবে এখন বাংলাদেশই একমাত্র দল যারা তিন ফরম্যাটে তিন অধিনায়কের অধিনায়কত্ব উপভোগ করবে।
তিন সংস্করণে আলাদা তিন অধিনায়কের প্রচলন শুরু হয় ইংল্যান্ড ক্রিকেট দলকে দিয়ে। এরপর এই ক্লাবে একে একে যোগ দেয় বাকী টেস্ট খেলুড়ে দলগুলোও। পরবর্তীতে এ ধারা থেকে বের হয়েও আসে দলগুলো।

বর্তমানে টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়া তিন ফরম্যাটে তিন অধিনায়ক নেই আর কোন দলের। এ মুহূর্তে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের উপভোগ করছে দুই অধিনায়কের অধিনায়কত্ব। তাছাড়া বাকী টেস্ট খেলুড়ে দলগুলোর দায়িত্বে কেবলমাত্র একজন অধিনায়ক। ভারতকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি।

অন্যদিকে, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ের অধিনায়কের দায়িত্ব পালন করছেন যথাক্রমে স্টিভ স্মিথ, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কেন উইলিয়ামসন, জেসন হোল্ডার ও ক্রেমার।

প্রসঙ্গত, সাকিবের সঙ্গে আরও দু-একজনের নাম সভায় উঠেছিল। তবে সবচেয়ে এগিয়ে ছিলেন সাকিবই। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে অধিনায়ক মাশরাফির ডেপুটি ছিলেন ৫৯ টি-টোয়েন্টি খেলা বিশ্বসেরা এই অলরাউন্ডার। তার আগে ২০০৯ থেকে ২০১১ সালের আগস্ট পর্যন্ত বিভিন্ন সময়ে ক্রিকেটের তিন সংস্করণেই বাংলাদেশ দলকে নেতৃত্বে দিয়েছেন সাকিব।

আইপিএল খেলতে সাকিব আল হাসান এখন ভারতে রয়েছেন। সামনে টাইগারদের কোনো টি ২০ সিরিজও নেই। মে মাসে নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে বাংলাদেশ। এরপরই চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেবে টাইগাররা।

0 Comment "ক্রিকেট বিশ্বে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করল টাইগাররা!"

Post a Comment