টানা ১৫ মাস বন্ধ থাকলে হাতছাড়া হবে সিমের মালিকানা

আপনার কোনো মোবাইল সিম যদি টানা ১৫ মাস বন্ধ থাকে, তবে সেটি আগামী এক মাসের মধ্যে চালু করে নিন। কেননা, এখন থেকে টানা ৪৮০ দিন কোন সিম অচল অবস্থায়
থাকলে সেই সিমের মালিকানা আর গ্রাহকের থাকবে না, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সম্প্রতি এমন একটি সিদ্ধান্ত নিয়েছে।বিটিআরসি সূত্র জানায়, নতুন এই নিয়ন অনুযায়ী, টানা ৪৫০ দিন বা ১৫ মাস কোন সিম অব্যবহৃত থাকলে সেটির মালিকানা ধরে রাখতে গ্রাহক ৩০ দিন সময় পাবে। অর্থাৎ ৪৮০ দিনের মধ্যে কোন বন্ধ সিম চালু না করা হলে সেটির মালিকানা আর থাকবে না। নির্দিষ্ট সময়ের পর সিম অচল থাকলে সংশ্লিষ্ট মোবাইল অপারেটর আবার নতুন করে সেটি বিক্রি করতে পারবে।

জানা গেছে, দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের ‘০১৭’ সিরিজের নম্বর সংকট কাটাতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে ‘০১৭’ সিরিজের তিন কোটি পুরোনো সংযোগ গ্রামীণফোন নতুন করে বিক্রি করতে পারবে।

গ্রামীণফোন কর্তৃপক্ষ জানায়, বর্তমান ০১৭ সিরিজের ১০ কোটি নম্বর আগামী মে মাস নাগাদ শেষ হয়ে যাবে। এরপর এই প্রতিষ্ঠানটি বাজারে আর নতুন সিম বিক্রি করতে পারবে না। এই বিষয়ে গত ২৫ এপ্রিল ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের কাছে একটি চিঠি পাঠায় গ্রামীণফোন। তারানা হালিম এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে বিটিআরসিকে নির্দেশ দেন।

বিটিআরসির হিসাব মতে, বর্তমানে গ্রামীণফোনের ৬ কোটির বেশি সচল সিম রয়েছে। বাকি ৪ কোটি সিমের ৩ কোটিই অব্যবহৃত অবস্থায় রয়েছে। এ ছাড়া অবৈধ ভিওআইপি ও সঠিকভাবে নিবন্ধিত না হওয়ায় বন্ধ আছে ৬৫ লাখ সিম। আর ৩৫ লাখ সিম বিশেষ কারণে সংরক্ষিত রয়েছে। বিটিআরসির এই নতুন সিদ্ধান্তে মোবাইল অপারেটর প্রতিষ্ঠানগুলো অচল নম্বরগুলো আবার বিক্রি করতে পারবে।

0 Comment "টানা ১৫ মাস বন্ধ থাকলে হাতছাড়া হবে সিমের মালিকানা"

Post a Comment